ভারতের জাতীয় জিনিসের নাম

705
ভারতের জাতীয় জিনিসের নাম
সরকারি সুবিধা,সরকারি প্রকল্প, শিক্ষামূলক পোস্ট,সমস্ত ধরনের অফার,ইনকাম সম্পর্কিত পোস্ট (Online Shikkha Site টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন )Click Here

ভারতের জাতীয় জিনিসের নাম

আপনি কি ভারতের জাতীয় জিনিসের নাম , ভারতের জাতীয় সব কিছু , ভারতের জাতীয় জিনিস , ভারতের জাতীয় তথ্যাবলী সম্পর্কে জানতে চান।

তাহলে আপনি সঠিক পোস্টটে এসে পৌঁছেছেন। 

আপনি এই পোস্টটি থেকে ভারতের জাতীয় জিনিস ও তাদের তথ্যাবলী সম্পর্কে জানতে পারবেন।

পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে নিজের জ্ঞানকে বাড়িয়ে নিন।

ভারতের জাতীয় পশু

প্রতীক

ভারতের জাতীয় পশু  –   রয়াল বেঙ্গল টাইগার ।

তথ্যাবলী

১৯৭৩ সালে ভারতের জাতীয় পশু হিসাবে রয়াল বেঙ্গল টাইগার ( Panthera tigris tigris ) কে স্বীকৃতি দেওয়া হয়। 

২০১৬ সালের প্রাপ্ত তথ্য অনুযায়ী ভারতে বর্তমান মোট বাঘের সংখ্যা হল প্রায় ২,৫০০ । এটি ভারত ছাড়াও নেপাল, বাংলাদেশ, মায়ানমার, শ্রীলঙ্কাকেও পাওয়া যায়।

ভারতের জাতীয় পাখি 

প্রতীক

ভারতের জাতীয় পাখি –  ভারতীয় ময়ূর ।

তথ্যাবলী

১ ফেব্রুয়ারি, ১৯৬৩ সালে ভারতীয় ময়ূরকে ( Pavo cristatus ) ভারতের জাতীয় পাখি হিসাবে স্বীকৃতি প্রদান করা হয়। ভারত ছাড়াও নেপাল, বাংলাদেশ, মায়ানমার, শ্রীলঙ্কা সহ সমগ্র বিশ্বের প্রায় প্রত্যেকটি দেশে এই প্রজাতির ময়ূর পাওয়া যায়।

ভারতের জাতীয় গাছ 

প্রতীক

ভারতের জাতীয় গাছ  –  ভারতীয় বট ।

তথ্যাবলী

১৯৫০ সালে ভারতীয় বট ( Ficus benghalensis ) কে ভারতের জাতীয় গাছের মর্যাদা দেওয়া হয়। এটি উচ্চতায় প্রায় ১০ – ২৫ মিটার এবং শাখাপ্রশাখা প্রায় ১০০ মিটার পর্যন্ত বিস্তৃত। এটি ভারতের পৌরাণিক কাহিনী এবং কিংবদন্তির অবিচ্ছেদ্য অংশ।

ভারতের জাতীয় ফুল

প্রতীক

ভারতের জাতীয় ফুল – পদ্ম ।

তথ্যাবলী

৯৫০ সালে পদ্ম ফুলকে ভারতের জাতীয় ফুলের মর্যাদা দেওয়া হয়। একটি ফুলে প্রায় ৩০ টি পাপড়ি থাকে। এই ফুলের দণ্ডটি ১.৫ মিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। ভারত ছাড়া দক্ষিণ – পূর্ব এশীয় দেশ, অস্ট্রেলিয়া, ইউরোপ, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফুল জন্মায়। এর বিজ্ঞানসম্মত নাম – Nelumbo Nucifera Gaertn ) ।

ভারতের জাতীয় ফল

প্রতীক

ভারতের জাতীয় ফল –  আম ।

তথ্যাবলী

১৯৫০ সালে আম কে ভারতের জাতীয় ফল হিসাবে স্বীকৃতি প্রদান করা হয়। এর বিজ্ঞানসম্মত নাম – Magnifera Indica । ভারতে প্রায় ১০০ প্রজাতির আম রয়েছে। ভারত ছাড়া দক্ষিণ – এশিয়া সহ বিশ্বের প্রায় প্রত্যেকটি দেশে ফলের রাজা উৎপাদিত হয়।

ভারতের জাতীয় জলজ প্রাণী 

প্রতীক

ভারতের জাতীয় জলজ প্রাণী –  গাঙ্গেয় শুশুক ।

তথ্যাবলী

এটি ভারতের উপমহাদেশের মিষ্টি জলে কিংবা নদীর জলে পাওয়া যায়। এটি প্রায় ১৫০ কেজি ওজন বিশিষ্ট হয়। এটি সাধারণত বাদামি কিংবা ধূসর বর্ণের হয়। ভারতের প্রথম শহর গুয়াহাটি গাঙ্গেয় শুশুক কে অ্যানিমেল ম্যাসকট হিসাবে ঘোষণা করেছে।

ভারতের জাতীয় নদী 

প্রতীক

ভারতের জাতীয় নদী –  গঙ্গা ।

তথ্যাবলী

২০০৮ সালের ৪ নভেম্বর গঙ্গাকে ভারতের জাতীয় নদী হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। গঙ্গা নদী হিমালয়ের গাঙ্গেত্রী নামক হিমবাহের গোমুখ গুহা থেকে উৎপন্ন হয়ে উওরাখণ্ড, উওরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে। এর মোট দৈর্ঘ্য প্রায় – ২,৫১০ কিলোমিটার।

ভারতের জাতীয় ঐতিহ্যবাহী পশু

প্রতীক

ভারতের জাতীয় ঐতিহ্য বাহী পশু – হাতি ।

তথ্যাবলী

২০১০ সালের ২২ অক্টোবর কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক কর্তৃক ভারতীয় হাতিকে জাতীয় ঐতিহ্য বাহী পশু হিসাবে ঘোষণা করেছে। এর বিজ্ঞানসম্মত নাম হল – ‘ Elephas Maximus Indicus ‘।

ভারতের জাতীয় জীবাণু

প্রতীক

ভারতের জাতীয় জীবাণু –   ল্যাকটোব্যাসিলাস বুলগারিকাস ।

তথ্যাবলী

এটি একটি উপকারী ব্যাকটেরিয়া। এটি সাধারণত পাচক অঞ্চলে পাওয়া যায়। এটিকে খাদ্যের সম্পূরক হিসাবে ব্যবহার করা হয়।

২০০২ সালের ১৮ অক্টোবর হায়দরাবাদে অনুষ্ঠিত ‘ বায়োডাইভার্সিটি কনজারভেশন অ্যাণ্ড এডুকেশন ফর সাস্টেনেবেল ডেভেলপমেন্ট কনফারেন্স ‘ এই ব্যাকটেরিয়াকে ভারতের জাতীয় জীবাণু হিসাবে ঘোষণা করা হয়।

ভারতের জাতীয় টাকার ইতিহাস 

প্রতীক

ভারতীয় টাকা ।

তথ্যাবলী

ভারতের টাকার প্রতীকটি দেবনাগরী ‘ ₹ ‘ এবং ল্যাটিন ‘R ‘ শব্দের সংমিশ্রণে সৃষ্ট। এটি বানিয়েছেন গুয়াহাটি আইআইটির অধ্যাপক ডি উদয় কুমার।

২০০৯ সালের ৫ মার্চ ভারত সরকার টাকার প্রতীক অঙ্কনের জন্য একটি প্রতিযোগিতার কথা ঘোষণা করে এবং ২০১০ সালে কেন্দ্রীয় বাজেট পেশ করার সময় তৎকালীন অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় উল্লেখ করেন যে, টাকার প্রস্তাবিত প্রতীকটিতে ভারতীয় সংস্কৃতি ও তার স্বাতন্ত্রের প্রতিফলন ঘটবে। 

 ২০১০ সালে ১৫ জুলাই ক্যাবিনেটের বৈঠকে ডি উদয় কুমারের অঙ্কিত প্রতীকটি সর্বসম্মতভাবে ভারতীয় মুদ্রার প্রতীক হিসাবে বিবেচিত হয়। ভারতীয় টাকার আন্তর্জাতিক তিন অক্ষর বিশিষ্ট কোডটি হল INR ।


আরও পড়ুন ক্লিক করে – ভারতের জাতীয় পতাকা ,প্রতীক ,সংগীত সম্পর্কে বিস্তারিত জানুন

আরও পড়ুন – ভারতের রিজার্ভ ব্যাঙ্কের অবদান 

আশা করি আপনি ভারতের জাতীয় জিনিসের নাম , ভারতের জাতীয় সব কিছু , ভারতের জাতীয় জিনিস ভারতের জাতীয় তথ্যাবলী সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

আপনাকে অনেক ধন্যবাদ এই পোস্টটি পড়ার জন্য।

ভারতের জাতীয় জিনিস সম্পর্কে সকলকে জানানোর জন্য এই পোস্টটি শেয়ার করার অনুরোধ রইলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here