Class 7 Model Activity Task Bengali Part 7 October

2169
Class 7 Model Activity Task Bengali 2021
সরকারি সুবিধা,সরকারি প্রকল্প, শিক্ষামূলক পোস্ট,সমস্ত ধরনের অফার,ইনকাম সম্পর্কিত পোস্ট (Online Shikkha Site টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন )Click Here

Class 7 Model Activity Task Bengali Part 7 October | Class 7 মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা উত্তর পাট 7 | Model Activity Task Class 7 Bengali Answer 2021 Part 7 Part 6 Part 5 Part 4 |

তোমরা যারা ক্লাস 7 এ পড়াশুনা করছো , তোমাদের জন্য এই বছর অর্থাৎ অক্টোবর মাসে ক্লাস ৭ বাংলার যে নতুন ( ২০২১ সাল ) Model Activity Task দেওয়া হয়েছে। তার সমস্ত উত্তর এখান থেকে দেখে নাও ।

[ 4th Series ] Model Activity Task Class 7 Bengali Part 7 October

১ ) নিচের প্রশ্নগুলির উত্তর দাও । 

১.১ ) ‘ তার চলবার ভঙ্গিটি বড় মজার । ‘ – কার চলবার ভঙ্গিটি বড় মজার ? তার চলার ভঙ্গি প্রসঙ্গে প্রাবন্ধিক কি জানিয়েছেন ? 

উঃ – নিচের ছবি থেকে উত্তরটি দেখে নাও – 

[ 4th Series ] Model Activity Task Class 7 Bengali Part 7 October

১.২ ) ‘ কার নাম দুন্দুভি ? কাকে বলে অরণি ? ‘ – প্রশ্ন দুটি তোমাকে করা হলে তুমি কি উত্তর দেবে ? 

উঃ – আলোচ্য প্রশ্ন দুটি আমাকে করা হলে আমি উত্তর দেব – 

দুন্দুভি মানে হল – ঢাক বা দামামা জাতীয় প্রাচীন রণবাদ্য । 

অরণি মানে হল – যে কাঠে আগুন জলে বা চকমকি পাথর বা চিত্রক আছে । 

১.৩ ) ‘ ওই পাহারাটার নাম জানো ? ‘ – প্রশ্নকর্তা পরিচয় দাও ? তিনি কাকে এই প্রশ্ন করেছেন ? শ্রোতা তার উত্তরে কি জানিয়েছেন ? 

উঃ – আলোচ্য প্রশ্নটি প্রশ্নকর্তা হলেন ‘ মেঘচোর ‘ গল্পের বৃষ্টি বিজ্ঞানী পুরন্দর চৌধুরী । 

তিনি অসীমাকে এই প্রশ্ন করেছেন । 

আলাস্কার আকাশ থেকে নিচের দিকে যে পাহাড়টা দেখা যাচ্ছিল তার নাম অসীমা জানে কিনা তা পুরন্দর চৌধুরী জানতে চেয়েছিলে । অসীমা ইতিহাসের ছাত্রী হলেও ভূগোল বেশ ভালোই জানে । সে বলেছিল যে সে আলাস্কার এত দূরে কখনো আসেনি তবে সে জানে যে ওই পাহাড়টার নাম মাউন্ট চেম্বারলিন । সে আরও বলে যে ওই পাহাড়টার পাশেই রয়েছে কুয়াশায় ঢাকা হ্রদ লেক সেভ্রার । 

১.৪ ) পুলিনবিহারী সেন ‘ জনগণমন-অধিনায়ক জয় হে ‘ গানটি রচনার উপলক্ষে জানতে চেয়ে রবীন্দ্রনাথ ঠাকুরকে চিঠি লিখলে তিনি কি উত্তর দিয়েছিলেন ? 

উঃ – নিচের ছবি থেকে উত্তরটি দেখে নাও – 

Class 7 Model Activity Task Bengali Part 7 October

১.৫ ) ‘ ভেসে যায় নামগুলি ‘ – কোন নামগুলি, কোথায়, কেন ভেসে যায় ? 

উঃ – কামিনী রায়ের লেখা ‘ স্মৃতিচিহ্ন ‘ কবিতায় সাম্রাজ্যবাদী শাসককুল যারা অট্টালিকা বা সৌধ নির্মাণের মাধ্যমে নিজেদের অমর করে রাখতে চেয়েছিলেন, সেই সব নির্মাতাদের নামের কথা বলা হয়েছে । 

সাম্রাজ্যবাদী শাসকরা অট্টালিকা তৈরি করে ভেবেছিল যে সেগুলো চিরকাল তাদের নির্মাতার নাম অমর করে রাখবে । কিন্তু তারা বুঝতে পারেনি যে এইসব বিজয়স্তম্ভ অট্টালিকা সাধারণ মানুষের কোন উপকারে আসেনি । তাই সাধারণ মানুষের মনে তাদের কোন জায়গা হয়নি । একসময় কালের নিয়মে সেই অট্টালিকাগুলি ধ্বংসস্তূপে পরিণত হয় এবং তাদের নাম কালের স্রোতে ভেসে যায় । 

২ ) নির্দেশ অনুসারে নিচের ব্যাকরণ গত প্রশ্নগুলির উত্তর দাও । 

২.১ ) বাক্যতে প্রয়োগ করো – ঝিরঝির, টাপুর টুপুর, খিল খিল । 

উঃ – ঝিরঝির – ঝিরঝির করে বাতাস বইছে । 

টাপুর টুপুর – বৃষ্টি পড়ে টাপুর টুপুর । 

খিল খিল – খেলনাটা পেয়ে শিশুটি খিলখিল করে হেসে উঠলো । 

২.২ ) নিচের বাক্যগুলিতে শব্দদ্বৈতগুলির প্রয়োগ বৈশিষ্ট্য দেখাও । 

প্রশ্ন – ঠেলাঠেলির মধ্যে না যাওয়াই ভালো । 

উত্তর – এই বাক্যে ঠেলাঠেলি শব্দের মাধ্যমে ভিড়জনিত অসাচ্ছন্দের ভাব প্রকাশিত হচ্ছে । 

প্রশ্ন – দেখতে দেখতে সন্ধ্যা নেমে এলো । 

উত্তর – দেখতে দেখতে শব্দটি দ্বিরুক্ত শব্দদৈত্যের উদাহরণ । এর মধ্য দিয়ে সমকালীনতার ভাব প্রকাশিত হচ্ছে । 

Class 7 All Subject Part 7 [ October ]Answer Pdf

আরও দেখো নিচের লিঙ্কে ক্লিক করে –

Class 7 Poribesh October Task Answer

Class 7 History October Task Answer

Class 7 Geography October Task Answer

4th Series Class 7 Bengali Task Answer | Class 7 Bengali Task Part 7 Answer 2021 | Class 7 Bengali Task October Answer 2021 |

Model Activity Task Class 7 Bengali Part 6 2021

১ ) নিচের প্রশ্নগুলির উত্তর দাও । 

১.১ ) ‘ বাইরের চলাটা আসল নয় । ‘ – প্রকৃত চলা কোনটি ? 

উঃ – লেখক শিবতোষ মুখোপাধ্যায় এর মতে মানুষের প্রকৃত চলা তার মনভূমির মধ্যে । মানুষের মনের গতিবেগ আলোর গতিবেগ সম্পন্ন । এই তীব্র গতিবেগসম্পন্ন মনকে সঙ্গে নিয়েই মানুষ বিভিন্ন দিকে পদচালনা করেছে । অজানাকে জানতে পেরেছে । 

১.২ ) ‘ জবাবটা জেনে নেব মেজদাকে খুঁচিয়ে ‘ । – কোন প্রশ্নের জবাব মেজদার কাছে মিলবে ? 

উঃ – আগের দিন থেকে কবির মনে এই খটকা লেগে আছে যে ঝোলাগুড় কিসে দেয় – সাবানে না পাটকায় । এই প্রশ্নের জবাব মেজদার কাছে মিলবে বলে কবি মনে করেছেন । 

১.৩ ) ‘ আপনি আমার সঙ্গে ঠাট্টা করছেন ‘ । – কোন কথার অবতারণাকে বক্তার ঠাট্টা মনে হয়েছে ? 

উঃ – ‘ মেঘ চোর ‘ গল্পে পুরন্দর চৌধুরী অসীমাকে বলেন যে তিনি লেক সেভ্রারের জল শুকিয়ে মেঘ করে দিতে পারবেন । অসীমা তখন বলেছিল যে সেই মেঘ থেকে তাহলে অন্য জায়গায় একসঙ্গে হঠাৎ বৃষ্টি বেড়ে গেলে পৃথিবীর তো দারুণ ক্ষতি হবে । এরপর পুরন্দর চৌধুরী বলেন যে এর ফলে সাইবেরিয়ায় বড়জোর এক ইঞ্চি বেশি বরফ জমবে । এই কথাগুলো শুনে অসীমার মনে হয়েছিল যে পুরন্দর চৌধুরী তাঁর সঙ্গে ঠাট্টা করছেন কারণ এত বড় লেক শুকিয়ে ফেলার বিষয়টি তার কাছে অবিশ্বাস্য ছিল । 

১.৪ ) জেমস এইচ কাজিনস কে ছিলেন ? 

উঃ – জেমস এইচ কাজিনস ছিলেন থিওসফিক্যাল কলেজের অধ্যক্ষ এবং রবীন্দ্রনাথের বন্ধু । দক্ষিণ ভারত পরিক্রমায় বেরিয়ে রবীন্দ্রনাথ ১৯১৯ সালে মদন পল্লীতে গেলেজেমস এইচ কাজিনস তার সম্মানে এক সভার আয়োজন করেন । 

১.৫ ) ‘ এ ছবি আমি পরেও দেখেছি ‘ । – কোন দৃশ্য বর্ণনা প্রসঙ্গে এ কথা এসেছে ? 

উঃ – মুখভর্তি পান নিয়ে গলায় বাঁধা হারমোনিয়াম বাজাতে বাজাতে কাজী নজরুল গাইছেন — এই দৃশ্য বর্ণনা প্রসঙ্গেই প্রশ্নে উদ্ধৃত কথাটির অবতারণা করেছেন লেখক রামকুমার চট্টোপাধ্যায় । 

১.৬ ) ‘ তাদের রাজত্ব হের অক্ষুন্ন কেমন ‘ – কাদের রাজত্ব কেন অক্ষুন্ন রয়েছে বলে কবি মনে করেন ? 

উঃ – মহান মানুষেরা মানুষকে মানুষ হিসাবে মর্যাদা দেন এবং নিঃস্বার্থভাবে সাধারণের মঙ্গলের জন্য কাজ করে যান । এই ভালো কাজের মধ্য দিয়ে মহান মানুষেরা সাধারণ মানুষের মন জয় করে নেন । তাই মানুষের শ্রদ্ধায় ভালবাসায় স্মরণে এদের রাজত্ব চিরকালের জন্য অক্ষুন্ন হয়ে থাকে । 

১.৭ ) ‘ নিরব এখানে অমর কিষাণপাড়া ‘ – কিষাণপাড়াকে অমর বলা হয়েছে কেন ? 

উঃ – দুর্ভিক্ষের পরেও কিষাণপাড়ার মানুষ আবার কাজের মধ্য দিয়ে জেগে ওঠে । নিজ নিজ পেশায় কাজ করে চলে । দুর্ভিক্ষের হতাশা বা বিপন্নতা এখানে জীবনকে থামিয়ে দিতে পারে না । তাই কিষাণপাড়াকে কবি অমর বলেছেন । 

২ ) নিচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখ । 

২.১ ) ‘ জীবনের ৪৪০ তে মানুষ বিশ্ব কীর্তি স্থাপনা করেছে ‘ । – মানুষের সেই কীর্তির কথা ‘ কার দৌড় কদ্দুর ‘ রচনায় কিভাবে বর্ণিত হয়েছে ? 

উঃ – শিবতোষ মুখোপাধ্যায় তাঁর ‘ কার দৌড় কদ্দুর ‘ রচনায় বলেছে মানুষ এখন শুধু নিজে চলে ক্ষান্ত নয়, সে অন্য সবকিছুই চালাতে সমান উৎসুক । সে এখন জলে চালাচ্ছে জাহাজ, স্থলে চালাচ্ছে বিভিন্ন ধরনের যানবাহন এবং রেলপথে রেল চালিয়ে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটছে । আকাশপথে মানুষ চালাচ্ছে প্লেন ও জেট । মানুষ এখন আকাশটাকে নতুন করে ঘড়দৌড়ের মাঠ করে তুলেছে । সেখানে নতুন বাজি ধরেছে যে সে ত্রিভুবনেশ্বর হবে এবং স্বর্গমর্ত্য তোলপাড় করবে । তাই জীবনের ৪৪০ তে মানুষ বিশ্ব কীর্তি স্থাপনা করেছে । 

২.২ ) ‘ তুমি একটা স্পাই ‘ । – কোন পরিস্থিতিতে বক্তার একথা মনে হয়েছে ? 

উঃ – সুনীল গঙ্গোপাধ্যায় রচিত ‘ মেঘ চোর ‘ গল্পে বৃষ্টিবিজ্ঞানী পুরন্দর চৌধুরী অসীমাকে স্পাই বলেছেন । প্রকৃতির ভারসাম্য নষ্ট হতে পারে জেনেও পুরন্দর চৌধুরী লেক সেভ্রারের জলকে শুকিয়ে মেঘ তৈরি করতে চেয়ে ছিলেন । তাকে আটকানোর জন্য অসীমা রিভলবার বার করেন এবং পুরন্দর চৌধুরীকে বাধা দেয় । পুরন্দর চৌধুরী তখন তাকে বলে যে পাঁচ মিনিটে এত বড় মেঘ সৃষ্টি করে তিনি যে রেকর্ড গড়বেন তাতে তার ভাইজি হিসেবে অসীমার নামও থাকবে । তখন অসীমা পুরন্দর চৌধুরীকে জানায় যে সে তার ভাইজি নয়, সে কারপভের মেয়ে এবং তার মা একজন বাঙালি । অসীমা পুরন্দর চৌধুরীকে মিথ্যা পরিচয় দিয়েছিল বলে পুরন্দর চৌধুরীর তাকে স্পাই অর্থাৎ গুপ্তচর মনে হয়েছে । 

২.৩ ) সরলা দেবী তাঁর ‘ জীবনের ঝরাপাতা ‘ গ্রন্থে রবীন্দ্র সংগীত সম্পর্কে কোন তথ্য পরিবেশন করেছেন ? 

উঃ – সরলা দেবী তাঁর ‘ জীবনের ঝরাপাতা ‘ গ্রন্থে জানিয়েছেন কর্তা দাদামহাশয় এর সঙ্গে চুঁচুড়ায় থাকার সময় তাঁর বোটের মাঝিদের থেকে তিনি অনেক বাউল গান সংগ্রহ করেছিলেন । সেই গানগুলি তিনি রবীন্দ্রনাথকে শোনাতেন । তাঁর মতে রবি ঠাকুরের মত গানের সমঝদার শ্রোতা আর কেউ সেই সময় ছিল না । রবীন্দ্রনাথ এই গানগুলি শোনা মাত্র তার সুর ভেঙে, কথাগুলিকে কাছাকাছি রেখে নিজের মত করে গান রচনা করে ফেলতেন । 

২.৪ ) ‘ এই ছিল তখনকার কোন স্বদেশী মিটিংয়ের রীতি ‘ । – রীতিটি কি ? 

উঃ – রামকুমার চট্টোপাধ্যায় ‘ কাজী নজরুলের গান ‘ শীর্ষক গদ্যাংশে যে সময়ের কথা বলেছেন, সেই সময়ে যেকোনো স্বদেশী মিটিংয়ের রীতিই ছিল সুভাষচন্দ্র বসুর বক্তৃতা আগে, কাজী নজরুল ইসলামের সঙ্গীত পরিবেশন । 

২.৫ ) ‘ সবুজ ফসলে সুবর্ণ যুগ আসে ‘ । – উদ্ধৃতাংশের তাৎপর্য বিশ্লেষণ করো । 

উঃ – আলোচ্য পঙক্তিটি কবি সুকান্ত ভট্টাচার্যের ‘ চিরদিনের কবিতা ‘ থেকে গৃহীত হয়েছে । সুবর্ণ যুগ শব্দের অর্থ হলো ভালো সময় বা সুখের সময় । কবিতায় একটি গ্রামের এক বৃষ্টি ভেজা দিনের কথা বলা হয়েছে । বছর খানেক আগে গ্রামটিতে ঘটে গেছে এক ভয়াবহ দুর্ভিক্ষ । ফলে খাবারের অভাবে বহু মানুষ গ্রাম ছেড়ে চলে গেছে । আবার কষ্টের সেই দিনগুলো পার করে বেশ কিছু মানুষ আজও সেই গ্রামে বাস করছে । তাদের মধ্যে এক কৃষক বধূ দেখেন যে ক্ষেতে এবার সবুজ ধানের ভরে গেছে । সবুজ ফসল ফলার অর্থ হলো দুর্ভিক্ষের অভিশাপ থেকে মুক্তি পাওয়া । কবির বিশ্বাস ফসল ভালো হওয়ায় গ্রাম থেকে দুর্ভিক্ষ দূর হবে । মানুষকে খেয়ে পড়ে ভাল ভাবে বাঁচতে পারবে । তাই সেই সময়টাকে কবি সুবর্ণ যুগ বা ভালো সময় বলে মনে করেছেন । 

৩ ) নিচের প্রশ্নগুলির উত্তর দাও । 

৩.১ ) ‘ ঋ, র, ষ এই তিন বর্ণের পরের শব্দের মধ্যে ন > ণ হয় ‘ । – প্রতিক্ষেত্রে একটি করে উদাহরণ দাও ।

উঃ – ঋ – এর পরে শব্দের মধ্যে ন > ণ হয় । যেমন – ঋণ। 

র – এর পরে শব্দের মধ্যে ন > ণ হয় । যেমন – বর্ণ । 

ষ – এর পরে শব্দের মধ্যে ন > ণ হয় । যেমন – সহিষ্ণু। 

৩.২ ) ‘ পিতৃ ও মাতৃ শব্দের সঙ্গে স্বসৃ শব্দের যোগ হলে স্বসৃ শব্দের প্রথম স্ হয় ষ ‘ । – উদাহরণ দাও ।

উঃ – নিচের ছবি থেকে উত্তরটি দেখে নাও – 

Model Activity Task Class 7 Bengali Part 6

৩.৩ ) ভাবপ্রকাশক ধনাত্মক শব্দ প্রয়োগে একটি বাক্য রচনা করো । 

উঃ – মাথাটা কেমন ঝিমঝিম করছে । 

( এখানে ‘ ঝিমঝিম ‘ হল ভাবপ্রকাশক ধনাত্মক শব্দ ) 

Class 7 Bengali Part 6 | Class 7 Bangla 3rd Model Activity Task September Answer 2021 | Model Activity Task Class 7 Bengali Part 6 |

Model Activity Task Class 7 Bengali Part 4

১ ) ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো 

১.১ ) পাগলা গনেশ গল্প গণেশের বয়স  – 

উত্তর – দুশো বছর। 

১.২ ) ‘ কোকনদ ‘ হল – রক্তপদ্ম

উত্তর – রক্তপদ্ম। 

১.৩ ) ‘ পাখি সব করে রব রাতি পোহাইল ‘ কবিতাটির রচয়িতা –

উত্তর –  আশরাফ সিদ্দিকী। 

১.৪ ) শ্রদ্ধেয় রামানন্দ চট্টোপাধ্যায় এর সঙ্গে রামকিঙ্কর বেইজের পরিচয় হয়  –

উত্তর – বাঁকুড়ায়। 

১.৫ ) খোকনের বাড়ির সামনে ছিল একটি – 

উত্তর – ইউক্যালিপটাস গাছ। 

২ ) খুব সংক্ষেপে নীচের প্রশ্নগুলির উত্তর দাও 

২.১ ) ‘ তা আপনার কবিতা শুনছেই বা কে বা আর পড়ছেই বা কে ? – একথার উত্তরে শ্রোতা কি বলেছিলেন ? 

উত্তর – একথার উত্তরে শ্রোতা বলেছিলেন আকাশ, বাতাস আর প্রকৃতি তার কবিতা শুনছে। 

২.২ ) ‘ My Native Land, Good night ‘ – উদ্ধৃতিটি কার রচনা থেকে নেওয়া হয়েছে ? 

উত্তর – উদ্ধৃতিটি বায়রনের রচনা থেকে নিয়ে মাইকেল মধুসূদন দত্ত তাঁর ‘ বঙ্গভুমির প্রতি ‘ কবিতার প্রথমে উল্লেখ করেছেন । 

২.৩ ) ‘ একুশের কবিতায় ‘ কোন কোন গানের সুরের প্রসঙ্গ রয়েছে ? 

উত্তর – আশরাফ সিদ্দিকীর ‘ একুশের কবিতায় ‘ জারি, সারি, ভাটিয়ালি ও  মুর্শিদী গানের সুরের প্রসঙ্গ রয়েছে। 

২.৪ ) ‘ অত বড় একজন শিল্পীর কাছে শিক্ষা লাভ করেছি, আমার সৌভাগ্য ‘ – কার স্মৃতিচারণায় কথক এ কথা বলেছেন ?

উত্তর – রামকিঙ্কর বেইজের ‘ আত্মকথা ‘ রচনায় এখানে আচার্য নন্দলাল বসুর স্মৃতিচারণায় কথক একথা বলেছেন। 

২.৫ ) ‘ খোকন অবাক হয়ে গেল ‘ – কোন কথা শুনে খোকন অবাক হলো ?

উত্তর – বনফুলের লেখা ‘ খোকনের প্রথম ছবি ‘ গল্পে বাবার চিত্রকর বন্ধু খোকনের ড্রইং খাতা দেখে জিজ্ঞাসা করেছিলেন,  ‘ তোমার নিজের আঁকা ছবি কই ? ‘ সেই কথা শুনে খোকন অবাক হয়ে গিয়েছিল। 


আরও দেখো

Class 7 English Part 4


৩ ) নিচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো 

৩.১ ) ‘ জীবন হবে পদ্যময় ‘ – জীবন কিভাবে পদ্যময় হয়ে উঠবে বলে কবি মনে করেন ?

উত্তর – কবি অজিত দত্ত মনে করেন, যারা কান আর মন পেতে ছন্দ সুরের সংকেতে পৃথিবীটাকে চিনতে পারবে তাদের মন মজাই পরিপূর্ণ হবে।  এর ফলে তাদের জীবন তবে পদ্যময়। 

৩.২ ) ‘ অমর করিয়া বর দেহ দাসে, সুবরদে ! ‘ –  সুবরদে শব্দের অর্থ কি ? কবি তাঁর কাছে অমরতার প্রত্যাশী কেন ?

উত্তর – সুবরদে শব্দের অর্থ শুভ বর দেন যিনি।  

মাইকেল মধুসূদন দত্তের দৃষ্টিতে সেই মানুষই অমরতা লাভ করতে পারে যাকে সাধারণ মানুষ চিরকাল মনে রাখে।  মানুষের আয়ু চিরস্থায়ী নয়। জন্মগ্রহণ করলে মৃত্যু অনিবার্য। কিন্তু ভালো কাজের মধ্য দিয়ে সে অন্য মানুষের মনে চিরস্থায়ী আসন লাভ করতে পারে। কবিও চান জীবনে এমন কিছু কাজ করে যেতে যাতে তার মৃত্যুর পরেও লোকে তাকে মনে রাখে। 

৩.৩ ) ‘ সেই তো আমার পরম পূলক ‘ – আঁকা লেখা কবিতায় কবি কখন পুলকিত হন ?

উত্তর – ‘ আঁকা লেখা ‘ কবিতায় জোনাকির ঝাঁক তাঁদের আলো দিয়ে বকুল গাছে বাংলা বর্ণমালার বর্ণ গুলি ছড়ার মত করে লিখে চলে।  সেই ছড়া কবিকে পাঠকের কাছে নিয়ে যায়। এভাবেই কবি মৃদুল দাশগুপ্ত পরমপুলক বা পরম আনন্দ লাভ করে। 

৩.৪ ) ‘ কুতুব মিনারের কথা ‘ রচনাংশ অনুসরণে কুতুব মিনারের নির্মাণ শৈলীর বিশিষ্টতা আলোচনা করো। 

উত্তর – সৈয়দ মুজতবা আলী কুতুব মিনারের কথা রচনাতে বলেছেন কুতুবমিনার হলো পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মিনার।  এর বিশিষ্টতা গুলি হল – 

i ) পাঁচতলা বিশিষ্ট কুতুব মিনারের প্রথম তলাতে আছে বাঁশি ও কোণ  এর পরপর সাজানো নকশা।  

ii ) মিনারটির দ্বিতীয় তলাতে আছে শুধু বাঁশি আর তৃতীয় তলাতে শুধু কোণ।  

iii ) কুতুব মিনারের শ্রেষ্ঠত্বের অন্যতম প্রধান কারণ মিনার তৈরিতে শিল্পীর দক্ষতা। 

iv ) মিনারটি তৈরির ক্ষেত্রে মিনারটির প্রদর্শন বা সামঞ্জস্য সম্বন্ধে শিল্পীর যথার্থ ধারণা ছিল।  

v ) এই মিনারটিতে আছে হিন্দু ও মুসলিম সংস্কৃতির যথার্থ সমন্বয়। সবমিলিয়ে কুতুব মিনার অনবদ্য এক সৃষ্টি। 

৪ ) নির্দেশ অনুসারে উত্তর দাও 

৪.১ ) খাঁটি দেশি শব্দ বলতে কী বোঝো ?

উত্তর – যেসব শব্দ এ দেশের প্রাচীন অধিবাসীদের ভাষা থেকে বাংলা ভাষায় এসেছে তাদেরকে খাঁটি দেশি শব্দ বলে। যেমন – ঢেঁকি, ঢোল, মুড়ি, ধামা ইত্যাদি। 

৪.২ ) তদ্ভব শব্দ কিভাবে গড়ে উঠেছে ? 

উত্তর – তদ্ভব কথাটির অর্থ হলো তৎ ( সংস্কৃত ) থেকে সৃষ্ট। এই শব্দগুলো ভাষা পরিবর্তনের নির্দিষ্ট নিয়ম মেনে সংস্কৃত থেকে বাংলা ভাষায় এসেছে। যেমন – কার্য > কজ্জ  > কাজ। 

৪.৩ ) অর্ধতৎসম বা ভগ্ন – তৎসম শব্দের দুটি উদাহরণ দাও। 

উত্তর – ক ) মোচ্ছব খ ) কেষ্ট। 

৪.৪ ) বাঙালি পদবীর ইংরেজি ধরনের উচ্চারণে হ্রস্বস্বরচিহ্ন হবে – উদাহরণ দাও। 

উত্তর – ব্যানার্জী ( ব্যানার্জী হবে না ), চ্যাটার্জী ( চ্যাটার্জী হবে না ) 

তোমার অঞ্চলে একটি পাঠাগার স্থাপনের অনুরোধ জানিয়ে ব্লক উন্নয়ন আধিকারিকের কাছে একটি আবেদনপত্র লেখ। 

উত্তর – 

প্রতি, 

ব্লক উন্নয়ন আধিকারিক,

পোলবা দাদপুর ব্লক, হুগলি 

বিষয় – পাঠাগার স্থাপনের জন্য আবেদনপত্র 

মহাশয়, 

যথাযথ শ্রদ্ধা ও নম্রতার সাথে সমগ্র দাদপুর গ্রামবাসীর পক্ষ থেকে আমি আপনাকে জানাতে চাই যে আমাদের গ্রামে প্রায় কুড়ি হাজার লোক বসবাস করেন।  শিক্ষা সংস্কৃতি ও জ্ঞান বিজ্ঞান চর্চায় আমাদের গ্রাম কৃতিত্বের সাক্ষ্য রেখে চলেছে। কিন্তু দুঃখের বিষয় এই যে এখানে কোন পাঠাগার নেই। এখানে একটি পাঠাগার স্থাপনের ব্যবস্থা করা হলে এখানকার মানুষজন ও শিক্ষার্থীরা খুবই উপকৃত হবে।  বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করা হলে আপনার নিকট চিরকৃতজ্ঞ থাকিব। 

তারিখ – ( দেবে ) 

স্থান – দাদপুর, হুগলি 

খাতার বাঁ দিকে

ইতি, 

( নাম দেবে )

বিদ্যালয়ের বার্ষিক পত্রিকা প্রকাশের আবেদন জানিয়ে প্রধান শিক্ষকের কাছে একটি চিঠি লেখ

উত্তর – 

প্রতি, 

প্রধান শিক্ষক মহাশয়,

খাজুরদহ হাই স্কুল 

খাজুরদহ , হুগলি 

বিষয় – বার্ষিক পত্রিকা প্রকাশের জন্য আবেদনপত্র 

মহাশয়, 

যথাযথ শ্রদ্ধা ও নম্রতার সাথে আমি আপনাকে স্মরণ করাতে চাই যে পঠন-পাঠন, খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চায় আমাদের বিদ্যালয়টি জেলার প্রথম সারির বিদ্যালয়গুলির মধ্যে জায়গা করে নিয়েছে।  কিন্তু আমাদের স্কুলের কোন বার্ষিক পত্রিকা প্রকাশ করা হয় না।  পত্রিকা প্রকাশিত হলে শিক্ষার্থীরা নিজেদের লেখালিখি প্রকাশ করে তাদের প্রতিভার বহিঃপ্রকাশ ঘটাতে পারবে। তাছাড়া এতে আমাদের বিদ্যালয়ের সুনাম চারিদিকে ছড়িয়ে পড়বে। অতএব মহাশয় এর কাছে আমার একান্ত অনুরোধ যে আমাদের স্কুলে বার্ষিক পত্রিকা প্রকাশের ব্যবস্থা করা হলে আপনার নিকট আমরা সকল শিক্ষার্থী চিরকৃতজ্ঞ থাকিব। 

তারিখ – ( দেবে ) 

স্থান – দাদপুর, হুগলি 

খাতার বাঁ দিকে

ইতি, 

( নাম দেবে ) 

শ্রেণী – ( লিখবে )

বিভাগ – ( লিখবে ) 

রোল নম্বর – ( লিখবে )

New Class 7 Model Activity Task English Part 4 2021

তুমি আগে Model Activity Task Class 4 English এর উত্তরগুলো নিজে করার চেষ্টা করো । তারপর নিচে দেওয়া ভিডিওটি দেখে সমস্ত প্রশ্ন উত্তর ভালো করে বুঝে নাও ।

ভিডিওটি ইউটিউব এ দেখো – ক্লিক করো

খুব তাড়াতাড়ি ভিডিওটি এখানে দেওয়া হবে ।

Class 7 Model Activity Task Bengali New 2021 Pdf Download

BengaliDownload Pdf
EnglishDownload Pdf
Class 7 Model Activity Task Bengali New 2021 Pdf Download

তোমরা সকলে বাড়িতে মন দিয়ে পড়াশুনা করো।  আর রাজ্য সরকারের নিয়মকানুন মেনে চলো।  

Class 7 Model Activity Task Bengali Part 7 October | Class 7 মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা উত্তর পাট 7 | Model Activity Task Class 7 Bengali Answer 2021 Part 7 Part 6 Part 5 Part 4 |

আশা করি এই পোস্টটি তোমার অনেক উপকারে এসেছে। 

এই পোস্টটি তোমার উপকারে আসলে বন্ধুবান্ধবের সাথে শেয়ার করার অনুরোধ রইল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here