West Bengal Constable Recruitment 2022

পোস্টটি শেয়ার করুন

সরকারি সুবিধা,সরকারি প্রকল্প, শিক্ষামূলক পোস্ট,সমস্ত ধরনের অফার,ইনকাম সম্পর্কিত পোস্ট (Online Shikkha Site টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন )Click Here

West Bengal Constable Recruitment 2022 | West Bengal Lady Constable Recruitment 2022 | Wb Constable Recruitment 2022 Notification Download | Wb Police Lady Constable Recruitment 2022 |

কলকাতা পুলিশ – 2022-এ কনস্টেবল/লেডি কনস্টেবল পদে নিয়োগের জন্য নিম্নোক্ত যোগ্যতার মানদণ্ড থাকা যোগ্য ভারতীয় নাগরিকদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করেছে।

এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে বিস্তারিত জেনে নিন ।

Wb Police Constable Recruitment 2022

আমি এই পোস্টটিতে ওয়েস্ট বেঙ্গল পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২ এর যোগ্যতা, শিক্ষা সংক্রান্ত যোগ্যতা, ভাষা, নিয়োগের পদ্ধতি, আবেদনের ফি ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আপনাকে জানিয়ে দব এই পোস্টটির মাধ্যমে।

পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত ভালো করে পড়ুন ।

Eligibility Criteria ( যোগ্যতা )

বয়স – আবেদনকারীর বয়স 18 (আঠার) বছরের কম হলে হবে না এবং 01.01.2022 তারিখে 27 (সাতাশ) বছরের বেশি হলে হবে না। সরকারের বিদ্যমান নিয়ম/আদেশ অনুযায়ী তফসিলি জাতি, তফসিলি উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীদের জন্য উচ্চ বয়সের সীমা শিথিলযোগ্য। কলকাতা পুলিশে কর্মরত হোম গার্ড কর্মীরাও বিদ্যমান সরকারি আদেশ অনুযায়ী বয়সের ঊর্ধ্ব সীমা শিথিল করার জন্য যোগ্য। যাইহোক, কলকাতা পুলিশের অধীনে কাজ করা সিভিক ভলান্টিয়ারদের জন্য বয়সে কোনো ছাড় নেই।

শিক্ষা সংক্রান্ত যোগ্যতা – আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড বা তার সমমানের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ভাষা – আবেদনকারীকে অবশ্যই বাংলা ভাষায় কথা বলতে, পড়তে এবং লিখতে সক্ষম হতে হবে, শর্ত থাকে যে এই বিধানটি সেই ব্যক্তিদের জন্য প্রযোজ্য হবে না যারা দার্জিলিং এবং কালিম্পং জেলার পার্বত্য উপ-বিভাগের স্থায়ী বাসিন্দা, যাদের জন্য বিধানগুলি পশ্চিমবঙ্গে দেওয়া হয়েছে। অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অ্যাক্ট, 1961 (ওয়েস্ট বেন। অ্যাক্ট XXIV অফ 1961) প্রযোজ্য হবে।

কলকাতা পুলিশের অধীনে কর্মরত হোম গার্ড কর্মী এবং সিভিক ভলান্টিয়াররা এবং আবেদন করতে ইচ্ছুকদের অবশ্যই 01.01.2022 তারিখে 03 (তিন) বছরের চাকরি সম্পূর্ণ করতে হবে।

ক্রীড়া কোটার অধীনে সংরক্ষিত শূন্যপদের জন্য, শুধুমাত্র নিম্নলিখিত শৃঙ্খলার মেধাবী ক্রীড়া ব্যক্তিরা আবেদন করতে পারেন:-

i) Athletics [including Track and Field events], ii) Badminton, iii) Basket Ball, iv) Cricket, v) Football, vi) Hockey, vii) Swimming, viii) Table Tennis, ix) Volley Ball, x) Tennis, xi) Weightlifting, xii) Wrestling, xiii) Boxing, xiv) Cycling, xv) Gymnastics, xvi) Judo, xvii) Riffle Shooting, xviii) Kabaddi and xix) Kho- kho.

আবেদনপত্র জমা দেওয়ার তারিখ

29.05.2022 (00:01 hrs.) থেকে 27.06.2022 (23:59 hrs.) সময়ের মধ্যে শুধুমাত্র অনলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা দিতে হবে৷

Download Official Notification

নিচের লিঙ্কে ক্লিক করে অফিসিয়াল নোটিফিকেশান টি ডাউনলোড করে নিন ।

Download Notification 1

Download Notification 2

RESERVATION OF VACANCIES ( ভ্যাকেন্সি )

SI No.CategoryConstableLady Constable
1Unreserved (UR)28383
2UR [EC]8737
3UR [HG]9427
4UR [CIVIC Volunteers]5918
5UR (Sports Quota)237
6Schedule Tribe (ST)765
7ST [EC]592
8ST [HG]382
9ST [CIVIC Volunteers]382
10Schedule Caste (SC)21619
11SC [EC]1305
12SC [HG]666
13SC [Civic Volunteers]444
14Other Backward Classes – A (OBC – A)5112
15OBC – A [EC]358
16OBC – A [HG]265
17OBC – A [Civic Volunteers]122
18Other Backward Classes – B (OBC – B)335
19OBC – B [EC]173
20OBC – B [HG]122
21OBC – B [Civic Volunteers]112
Total1410256

MINIMUM PHYSICAL MEASUREMENT OF CANDIDATES ( মাপজোক )

SI NoPostsCategoryHeight
(Barefoot) (in cm.)
Weight (in kg.)Chest
(in cm)
1Constable (Male)Candidates of all categories (except Gorkhas, Garhwalies, Rajbanshis and
Scheduled Tribes)
1675778 cms. (without expansion)
83 cms. (with expansion – 5 cms.)
1Constable (Male)Candidates of all categories (except Gorkhas, Garhwalies, Rajbanshis and
Scheduled Tribes)
1605376 cms. (without expansion)
81 cms. (with expansion – 5 cms.)
2Lady ConstableCandidates of all categories (except Gorkhas, Garhwalies, Rajbanshis and
Scheduled Tribes)
16049Not Applicable
2Lady ConstableGorkhas, Garhwalies, Rajbanshis and
Scheduled Tribes
15245Not Applicable

METHOD OF RECRUITMENT ( নিয়োগের পদ্ধতি )

কলকাতা পুলিশে কনস্টেবল/লেডি কনস্টেবলের পদগুলি প্রাথমিক লিখিত পরীক্ষার যোগ্যতার ভিত্তিতে পূরণ করা হবে যা স্ক্রীনিং পরীক্ষা হিসাবে কাজ করবে এবং তারপরে শারীরিক পরিমাপ পরীক্ষা (PMT), শারীরিক দক্ষতা পরীক্ষা (PET), চূড়ান্ত লিখিত পরীক্ষা হবে। এবং শেষে ইন্টারভিউ পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ড দ্বারা পরিচালিত হবে।

Preliminary Written Test (Full Marks – 100)

অস্থায়ীভাবে যোগ্য বলে বিবেচিত আবেদনকারীদের একটি MCQ ভিত্তিক প্রাথমিক লিখিত পরীক্ষায় উপস্থিত হতে হবে যা প্রকৃতিতে যোগ্য। 100টি উদ্দেশ্যমূলক ধরনের প্রশ্ন থাকবে যার প্রতিটিতে 01 (একটি) নম্বর থাকবে। এই পরীক্ষার সময়কাল হবে 1 (এক) ঘন্টা। প্রশ্নপত্র দুটি ভাষায় (বাংলা ও নেপালি) সেট করা হবে। প্রাথমিক লিখিত পরীক্ষার প্রশ্নগুলি নিম্নলিখিত বিষয়গুলি থেকে হবে: 

i. General Awareness and General Knowledge: 40 Marks

ii. Elementary Mathematics (Madhyamik standard): 30 Marks

iii. Reasoning : 30 Marks

নোট – প্রতিটি ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য একটি নির্দিষ্ট প্রশ্নের জন্য বরাদ্দকৃত নম্বরের ¼মাংশ কেটে নেওয়া হবে। পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড প্রাথমিক লিখিত পরীক্ষার জন্য নির্ধারিত স্কিম এবং পাঠ্যক্রম নির্ধারণ করবে। পরবর্তী পর্যায়ে উপস্থিত হওয়ার জন্য প্রাথমিক লিখিত পরীক্ষায় যোগ্যতার নম্বরগুলি পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড দ্বারা নির্ধারিত হবে। প্রাথমিক লিখিত পরীক্ষায় প্রার্থীর প্রাপ্ত নম্বর চূড়ান্ত মেধা তালিকা তৈরির জন্য বিবেচিত হবে না।

PHYSICAL MEASUREMENT TEST (PMT)

4(ই) এর অধীনে প্রদত্ত প্রার্থীদের শারীরিক মান (উচ্চতা এবং ওজন) প্রাথমিক লিখিত পরীক্ষায় যোগ্যতা অর্জনকারীদের ইলেকট্রনিক মেশিন ব্যবহার করে পরীক্ষা করা হবে। বুকের পরিমাপ (শুধুমাত্র পুরুষ প্রার্থীদের জন্য) পরিমাপ টেপ ব্যবহার করে নেওয়া হবে।

PHYSICAL EFFICIENCY TEST (PET)

SI NoPostsEvent for PETTiming
1Constable1600 (sixteen hundred) meters distance run6 (six) minutes 30 (thirty) seconds
2Lady Constable800 (eight hundred) meters run4 (four) minutes 30 (thirty) seconds

PMT-এ যোগ্যতা অর্জনকারী প্রার্থীদের নীচে দেওয়া হিসাবে PET-তে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হবে।

রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ডিভাইস (RFID) প্রযুক্তির সাহায্যে একজন স্বতন্ত্র রানারের সময় নেওয়া হবে। শারীরিক দক্ষতা পরীক্ষার জন্য শুধুমাত্র একটি সুযোগ দেওয়া হবে। PMT এবং PET-এর স্থানগুলি যথাসময়ে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড দ্বারা নির্ধারিত হবে।

PMT এবং PET প্রকৃতিতে যোগ্যতা অর্জন করছে।

FINAL WRITTEN EXAMINATION : – Full Marks – 85

শারীরিক পরিমাপ পরীক্ষা (PMT) এবং শারীরিক দক্ষতা পরীক্ষায় (PET) যোগ্যতা অর্জনকারী সমস্ত প্রার্থীদের পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ড কর্তৃক পরিচালিত চূড়ান্ত লিখিত পরীক্ষায় উপস্থিত হওয়ার জন্য ডাকা হবে।

চূড়ান্ত লিখিত পরীক্ষায় 85টি (পঁচাশি) বহুনির্বাচনী (চারটি পছন্দ) অবজেক্টিভ টাইপ প্রশ্ন (MCQ) থাকবে যার প্রতিটিতে 01 (এক) নম্বর থাকবে। পরীক্ষার সময়কাল হবে ১ (এক) ঘণ্টা। ইংরেজি ভাষার প্রশ্ন ছাড়া দুটি ভাষায় (বাংলা ও নেপালি) প্রশ্নপত্র সেট করা হবে। চূড়ান্ত লিখিত পরীক্ষার প্রশ্ন নিম্নলিখিত বিষয় থেকে হবে:-

A. General Awareness and General Knowledge – 25 Marks

B. English – 10 Marks

C. Elementary Mathematics (Madhyamik standard) – 25 Marks

D. Reasoning and Logical Analysis – 25 Marks

নোট ১ ) – প্রতিটি ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য একটি নির্দিষ্ট প্রশ্নের জন্য বরাদ্দকৃত নম্বরের ¼মাংশ কেটে নেওয়া হবে। পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ড চূড়ান্ত লিখিত পরীক্ষার জন্য নির্ধারিত স্কিম এবং পাঠ্যক্রম নির্ধারণ করবে। পরবর্তী পর্যায়ে উপস্থিত হওয়ার জন্য চূড়ান্ত লিখিত পরীক্ষায় যোগ্যতার নম্বরগুলি পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড দ্বারা নির্ধারিত হবে।

নোট ২ ) – প্রাথমিক লিখিত পরীক্ষা এবং চূড়ান্ত লিখিত পরীক্ষা হয় একটি OMR ভিত্তিক পরীক্ষা বা একটি কম্পিউটার ভিত্তিক অনলাইন পরীক্ষা (CBT) প্রার্থীদের সংখ্যা এবং অন্যান্য প্রশাসনিক কারণের উপর নির্ভর করে। CBT এর ক্ষেত্রে পরীক্ষার তারিখের আগে 15 (পনের) দিনের উইন্ডো থাকবে। এই অনুশীলন উইন্ডোর মধ্যে প্রতিটি প্রার্থীকে 2 (দুই) মক টেস্ট/অনুশীলনের সুযোগ দেওয়া হবে।

INTERVIEW : – Full Marks – 15

যোগ্যতা অনুযায়ী সীমিত সংখ্যক প্রার্থীকে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। সাক্ষাত্কারে, জনসেবার জন্য প্রার্থীর সাধারণ সচেতনতা এবং উপযুক্ততা পরীক্ষা করা হবে। প্রার্থীদের বাংলায় কথা বলার ক্ষমতাও তার সাক্ষাৎকারে পরীক্ষা করা হবে।

চূড়ান্ত লিখিত পরীক্ষা এবং সাক্ষাত্কারে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে, অস্থায়ীভাবে নির্বাচিত প্রার্থীদের একটি মেধা তালিকা পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ড প্রস্তুত করবে।

নোট – যদি 02 (দুই) বা ততোধিক প্রার্থী একই মোট নম্বর অর্জন করে, চূড়ান্ত মেধা/নির্বাচন তালিকায় তাদের জ্যেষ্ঠতা চূড়ান্ত লিখিত পরীক্ষায় প্রার্থীদের প্রাপ্ত নম্বর দ্বারা নির্ধারিত হবে। যে চূড়ান্ত লিখিত পরীক্ষায় বেশি নম্বর পাবে সে মেধা তালিকায় অগ্রসর হবে। যদি চূড়ান্ত লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরগুলিও একই হয় তবে তাদের বয়স অনুসারে জ্যেষ্ঠতা নির্ধারণ করা হবে। মেধাতালিকায় অগ্রাধিকার পাবে একজন বয়স্ক ব্যক্তি। একই জন্ম তারিখের ক্ষেত্রে জ্যেষ্ঠতা নির্ধারণের নীতিটি বোর্ড দ্বারা নির্ধারিত হবে।

VERIFICATION OF CHARACTER AND ANTECEDENTS

সমস্ত অস্থায়ীভাবে নির্বাচিত প্রার্থীদের একটি ‘যাচাইকরণ রোল’ পূরণ করতে হবে যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারা পুঙ্খানুপুঙ্খভাবে অনুসন্ধান করা হবে। ( All provisionally selected candidates will be required to fill up a ‘Verification Roll’ which will be thoroughly enquired into by the authority concerned.) 

MEDICAL EXAMINATION

সমস্ত অস্থায়ীভাবে নির্বাচিত প্রার্থীদের রাজ্য সরকারের মনোনীত হাসপাতালে মেডিকেল পরীক্ষার জন্য পাঠানো হবে।

নির্বাচিত প্রার্থীদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য ভালো থাকতে হবে। তারা তাদের কাজের দক্ষ কর্মক্ষমতা হস্তক্ষেপ করতে পারে এমন কোনো বিকৃতি থেকে মুক্ত হওয়া উচিত।

প্রার্থীরা সময়ে সময়ে পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর দ্বারা নির্ধারিত সমস্ত প্রয়োজনীয় মেডিকেল টেস্টের মধ্য দিয়ে যাবে।

মেডিকেল ফিটনেস সার্টিফিকেট একজন অনুমোদিত মেডিকেল অফিসার দ্বারা জারি করা হবে।

APPLICATION FEES & PROCESSING FEES ( আবেদনের ফি )

SI NoCategoryApplication FeeProcessing FeeTotal Amount Payable
1All categories except Scheduled Caste/Scheduled Tribe (of West Bengal onlyRs. 150Rs. 20Rs. 170
2Scheduled Caste
(West Bengal only)
NilRs. 20Rs. 20
3Scheduled Tribe
(West Bengal only)
NilRs. 20Rs. 20

তফসিলি জাতি/তফসিলি উপজাতি (শুধুমাত্র পশ্চিমবঙ্গের) অন্তর্গত আবেদনকারীদের শুধুমাত্র Rs এর প্রক্রিয়াকরণ ফি দিতে হবে। 20/- (রুপি বিশ) যেহেতু তারা কোনো আবেদন ফি প্রদান থেকে অব্যাহতিপ্রাপ্ত। যাইহোক, সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের সাক্ষাত্কারের তারিখে যাচাইকরণের সময় উপযুক্ত কর্তৃপক্ষ দ্বারা জারি করা তাদের SC/ST শংসাপত্রগুলি উপস্থাপন করতে হবে যা ব্যর্থ হলে তাদের প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে।

অন্যান্য রাজ্যের SC/ST প্রার্থীদের জন্য ফি থেকে কোনো ছাড় নেই।

ফি ফেরতের জন্য কোনো দাবি গ্রহণ করা হবে না বা যেকোনো পরিস্থিতিতে অন্য কোনো পরীক্ষার জন্য পুনরায় বরাদ্দ করা হবে না।

প্রয়োজনীয় আবেদন ফি এবং/অথবা প্রক্রিয়াকরণ ফি সহ নয় এমন আবেদনগুলি সংক্ষিপ্তভাবে প্রত্যাখ্যান করা হবে।

আরও পড়ুন –

টেলিমেডিসিন পরিষেবা


West Bengal Constable Recruitment 2022 | West Bengal Lady Constable Recruitment 2022 | Wb Constable Recruitment 2022 Notification Download | Wb Police Lady Constable Recruitment 2022 |

কলকাতা পুলিশ – 2022-এ কনস্টেবল/লেডি কনস্টেবল পদে নিয়োগের জন্য এই পোস্টটি থেকে বিস্তারিত জানতে পেরেছেন ।

আপনাকে অনেক ধন্যবাদ এই পোস্টটি পড়ার জন্য ।

সকলকে জানানোর জন্য পোস্টটি বন্ধু – বান্ধবের সাথে শেয়ার করার অনুরোধ রইলো ।


পোস্টটি শেয়ার করুন

Leave a Comment