Model Activity Task Class 7 History Part 7 October

1305
Model Activity Task Class 7 History
সরকারি সুবিধা,সরকারি প্রকল্প, শিক্ষামূলক পোস্ট,সমস্ত ধরনের অফার,ইনকাম সম্পর্কিত পোস্ট (Online Shikkha Site টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন )Click Here

Model Activity Task Class 7 History Part 7 October | Class 7 মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইতিহাস উত্তর পাট 7 | Class 7 Model Activity Task History Answer 2021 Part 7 Part 6 Part 5 Part 4 |

তোমরা যারা ক্লাস 7 এ পড়াশুনা করছো , তোমাদের জন্য এই বছর অর্থাৎ অক্টোবর মাসে ক্লাস ৭ ইতিহাসের যে নতুন ( ২০২১ সাল ) Model Activity Task দেওয়া হয়েছে। তার সমস্ত উত্তর এখান থেকে দেখে নাও ।

[ 4th Series ] Class 7 Model Activity Task History Part 7 October

১ ) ‘ ক ‘ স্তম্ভের সাথে ‘ খ ‘ স্তম্ভ মেলাও । 

১.১ ) পানিপথের প্রথম যুদ্ধখ ) ১৫২৬ খ্রিঃ 
১.২ ) খানুয়ার যুদ্ধঘ ) ১৫২৭ খ্রিঃ 
১.৩ ) ঘর্ঘরার যুদ্ধক ) ১৫২৯ খ্রিঃ
১.৪ ) চৌসার যুদ্ধগ ) ১৫৩৯ খ্রিঃ 

২ ) শূন্যস্থান পূরণ করো । 

২.১ ) আদিল শাহের প্রধানমন্ত্রী  হিমু _______  শহর দখল করেছিলেন । 

উঃ – দিল্লি । 

২.২ ) আকবর পানিপথের ________ আফগানদের হারিয়ে দেন । 

উঃ – দ্বিতীয় যুদ্ধ । 

২.৩ ) মুঘলরা কান্দাহারের ওপর নিয়ন্ত্রণ হারায় _________ আমলে । 

উঃ – শাহজাহানের । 

২.৪ ) মোঘলরা বিজাপুর গোলকুণ্ডা দখল করে ________  রাজত্বকাল । 

উঃ- ঔরঙ্গজেবের । 

৩ ) দু – তিনটি বাক্যে উত্তর দাও । 

৩.১ ) জাবতি কি ? 

উঃ – জাবত কথার অর্থ হল নির্ধারণ । আলাউদ্দিন খলজী ও শের শাহের আমলে জমি জরিপের ব্যবস্থা ছিল । তবে মুঘল সম্রাট আকবর আবার নতুন করে জমি জরিপ করান । জমি জরিপের ভিত্তিতে রাজস্ব নির্ধারণ করার পদ্ধতিকে বলা হয় জাবতি । 

৩.২ ) মনসব কি? 

উঃ – মুঘল সম্রাট আকবরের শাসন ব্যবস্থায় প্রশাসনিক পদগুলোকে বলা হতো মনসব । আর পদাধিকারীদের বলা হত মনসবদার । মনসবদারদের কর্তব্য ছিল বাদশাহের জন্য সৈন্য প্রস্তুত রাখা,  সৈন্যদের দেখাশুনা করা এবং যুদ্ধের সময় সৈন্য জোগান দেওয়া । 

৩.৩ ) বারো ভূঁইয়া নামে কারা পরিচিত ছিলেন ? 

উঃ – আকবরের ছেলে ও উত্তরসূরি জাহাঙ্গীরের সময়ে বাংলার স্থানীয় হিন্দু জমিদার ও আফগানরা মোগলদের বিরুদ্ধে বারবার বিদ্রোহ করেছে । এই বিদ্রোহীরা একসঙ্গে বারো ভূঁইয়া নামে পরিচিত । এদের মধ্যে প্রতাপাদিত্য, চাঁদ রায়, কেদার রায়,  ঈশা খান প্রমূখ ছিলেন উল্লেখযোগ্য । 

৪ ) চার পাঁচটি বাক্যে উত্তর দাও । 

৪.১ ) আবুল ফজল ও আব্দুল কাদির বাদাউনি কারা ছিলেন ? 

উঃ – আবুল ফজল ও আব্দুল কাদির বাদাউনি ছিলেন আকবরের আমলের বিখ্যাত দুজন ঐতিহাসিক ।  দুজনই মোগল দরবারে এসেছিলেন । আবুল ফজল তার ‘ আকবরনামা ‘ গ্রন্থে আকবরের প্রশংসাই  করেছেন । কিন্তু আব্দুল কাদির বাদাউনি তার ‘ মুন্তাখাব উৎ তওয়ারিখ ‘ বইতে সেই যুগের সমস্যার  সমালোচনা করেছেন । আবুল ফজল হয়ে উঠেছিলেন আকবরের প্রিয় পাত্র । সেই সময়ের একই ঘটনার দু’ধরনের বিবরণ পাওয়া যায় এদের দুজনের লেখায় । 

৪.২ ) তুমি কি মনে করো যে রাজপুত নীতির দ্বারা মোঘলরা ভারতীয় শাসকদের মোঘল প্রশাসনের অঙ্গীভূত করেছিল ? তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও । 

উঃ – নিচের ছবি থেকে উত্তরটি দেখে নাও – 

4th-Series-Model-Activity-Task-Class-7-History-Part-7-October
Class 7 All Subject Part 7 [ October ]Answer Pdf

আরও দেখো নিচের লিঙ্কে ক্লিক করে –

Class 7 Bengali October Task Answer

Class 7 Poribesh October Task Answer

Class 7 Geography October Task Answer

4th Series Class 7 History Task Answer | Class 7 History Task Part 7 Answer 2021 | Class 7 History Task October Answer 2021 |

মডেল আক্টিভিটি টাস্ক Class VII ইতিহাস [ Part 6 ] উত্তর

১ ) বেমানান শব্দ বা নামটি চিহ্নিত করো । 

১.১ ) বাবর, হুমায়ুন, শেরশাহ, আকবর । 

উঃ –  শেরশাহ।  

১.২ ) প্রতাপাদিত্য, কেদার রায়, ঈশা খান, বৈরাম খান । 

উঃ – বৈরাম খান।  

১.৩ ) জাবত, কানুনগো, কারোরী, জিজিয়া । 

উঃ – জিজিয়া।  

২ ) সত্য বা মিথ্যা নির্ণয় করো । 

২.১ ) ‘ দাগ ‘ ও ‘ হুলিয়া ‘ ব্যবস্থা চালু রাখেন শেরশাহ । 

উঃ – সত্য । 

২.২ ) ১৫৭৬ খ্রিস্টাব্দে হলদিঘাটের যুদ্ধে আকবর রানা প্রতাপ কে পরাজিত করেছিলেন । 

উঃ – সত্য ।

২.৩ ) মনসবদারি ও জায়গীরদারি ব্যবস্থা বংশানুক্রমিক ছিল । 

উঃ – মিথ্যা । 

৩ ) সংক্ষেপে উত্তর দাও । 

৩.১ ) ‘ দাক্ষিণাত্য ক্ষত ‘ বলতে কী বোঝো ? 

উঃ – খ্রিস্টীয় সপ্তদশ শতকে ঔরঙ্গজেবের সময় মারাঠাদের শক্তি অনেক বেড়ে গিয়েছিল । ঔরঙ্গজেবের ভেবেছিলেন যে দক্ষিণী রাজ্যগুলিকে জয় করতে পারলে সেখান থেকে অনেক বেশি রাজস্ব আদায় করা যাবে । তার সঙ্গে মারাঠাদের দমন করার সহজ হবে । ঔরঙ্গজেবের আমলে মুঘলরা  বিজাপুর ও গোলকুণ্ডা দখল করেছিল । মোগল সাম্রাজ্যের আয়তন এত বড় আগে কখনো হয়নি । কিন্তু বাদশাহ যা ভেবেছিলেন তা হলো না । তার বদলে বহুবছরের রক্তক্ষয়ী যুদ্ধে মুঘলদের আর্থিক ক্ষতি হলো । এই বিপুল আর্থিক ক্ষয়ক্ষতিকেই ‘ দাক্ষিণাত্য ক্ষত ‘ বলা হয় । 

৩.২ ) ‘ দ্বীন-ই-ইলাহী ‘ কি ? 

উঃ – মোগল সম্রাট আকবর প্রবর্তিত এক নতুন মতাদর্শ হলো দ্বীন-ই-ইলাহী । বিভিন্ন ধর্মের গুরুদের ধর্মীয় নানা বিষয়ে আলোচনার ভিত্তিতে আকবর এই ধর্ম প্রচলন করেন । এই ধর্মের মূল আদর্শ ছিল সুলহ ই কুল অর্থাৎ সকলের প্রতি সহনশীলতা ও সকলের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান । দীন-ই-ইলাহী ধর্মবলম্বীদের যেকোনো মূল্যে সম্রাটের ধন, মান ও জীবন রক্ষার শপথ নিতে হবে । 

৪ ) নিজের ভাষায় লেখ । 

প্রশ্ন – শেরশাহের যেকোনো দুটি প্রশাসনিক সংস্কার সম্পর্কে সংক্ষেপে লেখ । 

উত্তর – ভারতবর্ষের ইতিহাসে যে সমস্ত শাসক নানা দিক থেকে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন তার মধ্যে অন্যতম হলেন শেরশাহ । মাত্র পাঁচ বছরের শাসনকালের তিনি এক সুষ্ঠু ও উন্নত শাসন ব্যবস্থা গড়ে তুলেছিলেন । তার শাসন ব্যবস্থার প্রধান লক্ষ্যই ছিল মানবকল্যাণ । 

শাসন পরিচালনা ও রাজস্ব ব্যবস্থায় শেরশাহ বেশকিছু সংস্কার করেছিলেন । তার উল্লেখযোগ্য দুটি প্রশাসনিক সংস্কার হল – 

i ) শেরশাহ কৃষককে পাট্টা দিতেন । এই পাট্টায় কৃষকের নাম, জমিতে কৃষকের অধিকার, কত রাজস্ব দিতে হবে প্রভৃতি লেখা থাকতো । তার বদলে কৃষক রাজস্ব দেওয়ার কথা কবুল করে কবুলীয়ত নামে অন্য একটি দলিল রাষ্ট্রকে দিত । 

ii ) যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটাতে শেরশাহ সড়কপথের উন্নতি করেন । তিনি বাংলার সোনারগাঁ থেকে উত্তর-পশ্চিম সীমান্তে পেশোয়ার পর্যন্ত একটি বিস্তৃত সড়ক সংস্কার করান । রাস্তাটির নাম ছিল সড়ক ই আজম । এই রাস্তাই পরবর্তীকালে গ্রান্ড ট্রাঙ্ক রোড নামে খ্যাত হয় । এছাড়াও আগ্রা থেকে যোধপুর এবং চিতর পর্যন্ত একটি সড়ক তৈরি হয় । লাহোর থেকে মুলতান পর্যন্ত আরও একটি রাস্তা তৈরি হয় । 


Model Activity Task Class 7 History Part 7 October | Class 7 মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইতিহাস উত্তর পাট 7 | Class 7 Model Activity Task History Answer 2021 Part 7 Part 6 Part 5 Part 4 |

আশা করি এই পোস্টটি তোমার অনেক উপকারে এসেছে। 

এই পোস্টটি তোমার উপকারে আসলে বন্ধুবান্ধবের সাথে শেয়ার করার অনুরোধ রইল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here