আমাদের দেশ রচনা

আমাদের দেশ রচনা

পোস্টটি শেয়ার করুন

আপনি কি অনলাইনে আমাদের দেশ রচনা সমস্ত শ্রেণীর জন্য | Our Country Bangla Essay for All Class | খুঁজছেন,

যদি তাই হয়, 

আপনি সঠিক পোস্টে এসেছেন।

Our Country Bangla Essay পোস্টটিকে প্রথম থেকে শেষ পর্যন্ত মন দিয়ে পড়ার অনুরোধ রইল।

Our Country Bangla Essay PDF

ভূমিকা

বহু ভাষাভাষী, নানা ধর্মাচারী মানুষের দেশ হল এই ভারত। এর কোথাও গ্রীষ্মের খরতাপ, কোথাও শীতের প্রকোপ, কোথাও গভীর শ্যামল অরণ্যানী, কোথাও বিস্তীর্ণ মরুভূমি, কোথাও গগনচুম্বী পর্বতশ্রেণি, কোথাও-বা নদীমাতৃক সমভূমি। সুজলা সুফলা-শস্যশ্যামলা ভারত হল প্রকৃতির লীলা নিকেতন। পৃথিবীর নানা জাতির স্রোতধারা এসে মিশেছে ভারত-ভূমিতে। রবীন্দ্রনাথ ভারতকে ‘মহামানবের সাগরতীর বলেছেন।

ঐতিহ্য

বহু নদনদী ভারত ভূমিকে করেছে উর্বরা। নাতিশীতোষা জলবায়ুর দেশ ভারতের অধিবাসীকে খাদ্য উৎপাদনের জন্য অধিক পরিশ্রম কখনো করতে হয় না। তাই প্রাচীনকাল থেকে তারা খাদ্য উৎপাদনের চর্চায় মন না দিয়ে জ্ঞান-বিজ্ঞানের চর্চা করে আসছে। ভারতের তপোবন থেকেই পৃথিবীর প্রথম সভ্যতার উন্মেষ হয়েছিল। মুনি-ঋষিরা শান্তির বাণী ছড়িয়ে দিয়েছিলেন দেশে-দেশান্তরে ভারতের ওই তপোতীর্থ থেকে।

আরও পড়ুন ক্লিক করে –

স্বচ্ছ ভারত অভিযান রচনা 

ডাউনলোড পিডিএফ

বিশ্বে আমাদের কথা

নদী এবং সমুদ্রপথে ভারত বরাবর ব্যাবসাবাণিজ্য চালিয়ে এসেছে বহির্ভারতের সঙ্গে। সেই সূত্রে বহির্বিশ্বের সঙ্গে সাংস্কৃতিক সম্পর্কও একসময় গড়ে উঠেছে। জাভা, সুমাত্রা, বর্ণিও, চিন প্রভৃতি দেশে ভারতীয় সংস্কৃতির প্রভাব আজও অক্ষুণ্ণ রয়েছে। ভারতীয় আত্মা আজও সেখানে বর্তমান।

স্বতন্ত্র সংস্কৃতি

ভারতের প্রাকৃতিক পরিবেশ গঠনে নদী ও পর্বতের আধিপত্য চোখে পড়বার মতন। তাই প্রাকৃতিক কারণেই ছোটো বড়ো অনেকগুলি রাজ্য গড়ে উঠেছে। প্রত্যেক রাজ্যের স্বতন্ত্র সংস্কৃতি। আচার-আচরণে, আহারে-বিহারে, পোশাকে- পরিচ্ছদে প্রত্যেকটি রাজ্যের মানুষ স্বতন্ত্র। 

হিমালয় এবং ভারত মহাসাগর ভারতকে পৃথিবীর অন্যান্য দেশ থেকে বিচ্ছিন্ন করে রেখে ভিন্ন বৈচিত্র্য এনে দিয়েছে। ফলে এখানকার সমাজব্যবস্থা ভিন্ন মাত্রায় গড়ে উঠেছে।

ঐক্য

গিরিপথ এবং সমুদ্রপথে বহু বিদেশি যেমন অভিযান চালিয়ে এসেছে ভারত ভূমিতে, তেমনি বহু বিদেশি পর্যটক এবং ধর্মপ্রচারক এখানে এসেছে তাদের নিজের নিজের মতবাদ নিয়ে। এই ভারতেই ‘শক-হুন-দল-পাঠান-মোগল’ এক দেহে হলো লীন।’

নানা ভাষা নানা মত

ভারতে ‘নানা ভাষা, নানা মত, নানা পরিধান’ থাকা সত্ত্বেও ভারতবাসীর মধ্যে রয়েছে এক গভীর ঐক্যবোধ। রবীন্দ্রনাথের সঙ্গে সুর মিলিয়ে বলা যায়, প্রভেদের মধ্যে ঐক্য নানাভাষা : নানা মত স্থাপন করা ভারতবর্ষের চিরদিনের একমাত্র প্রচেষ্টা। ভারতের যা কিছু ভিন্নতা, তা একান্ত বাহ্যিক। প্রকৃতপক্ষে ভারত হল এক ও অভিন্ন। এই ঐক্য আত্মিক এবং অনুভূতিগ্রাহ্য। ভারতীয় জীবনসাধনার মধ্যে কখনো অনৈক্য পরিলক্ষিত হয় নি। নানা ভাষা নানা মত, নানা পরিধান, বিবিধির মাঝে দেখ মিলন মহান।

উপসংহার

স্বাধীনতার উত্তরকালে ভারতের রাষ্ট্রনায়কগণ ভারতের প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে, প্রকৃতি-বিমুখ স্থানকেও সম্পদশালী করে তুলেছেন। ঊষর ভূমির বুকে আজ সোনালি ফসলের সমারোহ। ভারতের সমস্ত প্রাকৃতিক সম্পদকে যথাযথ ভাবে কাজে লাগাতে পারলে ভারত শিক্ষায়, সম্পদে এক আদর্শ দেশে পরিণত হবে। 

ভারত যেমন প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ, তেমন মনন সম্পদেও সু-সমৃদ্ধ। ভারত বেদ উপনিষদের প্রবক্তা, বহুমূল্যবান গ্রন্থের স্রষ্টা। এ দেশ সাধুসন্তের দেশ, মনীষীর দেশ—যারা বলতে পেরেছেন—“তেন ত্যক্তেন ভুঞ্জাযা,/মা গৃধ কস্বসিদ্ধ নম”। ত্যাগের মধ্য দিয়ে ভোগ কর, অপরের ধনে লোভ করো না। তাই, ভারতের মাটি খাঁটি সোনা।

আরও পড়ুন ক্লিক করে –

জাতীয় সংহতি প্রবন্ধ রচনা

কম্পিউটার রচনা PDF 


আমাদের দেশ রচনা সমস্ত শ্রেণীর জন্য | Our Country Bangla Essay for All Class | আমাদের দেশ রচনা  for Class 5 | আমাদের দেশ রচনা for Class 6 | আমাদের দেশ রচনা for Class 10 |

আপনাকে জানাই অনেক ধন্যবাদ রচনার এই পোস্টটি পড়ার জন্য।

এই পোস্টটি আপনার উপকারে আসলে বন্ধুবান্ধবের সাথে শেয়ার করার অনুরোধ রইল।


পোস্টটি শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *